100 শতাংশ ভিভিপ্যাট গণনার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

এসবিবি : মাঝে আর মাত্র একটা দিন। তারপরেই জানা যাবে দিল্লির মসনদে কোন দল সরকার গড়তে চলেছে। যদিও তার আগে বিভিন্ন সংবাদমাধ্যমের এক্সিট পোলের সমীক্ষা ঘিরে আম জনতা থেকে রাজনৈতিক ব্যক্তিত্বের মধ্যে চাপানউতোর সৃষ্টি হয়েছে, তবুও 23 মে সকাল থেকেই সকলের নজর থাকবে টেলিভিশনের পর্দায়। আর তার আগেই মঙ্গলবার 100 শতাংশ ভিভিপ্যাট (ভোটার ভেরিফায়েড পেপার অডিট ট্রেলসঃ) গণনার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন –ভোট পরবর্তী সন্ত্রাসে এবার উত্তপ্ত সল্টলেক, আক্রান্ত বিজেপির 4 পোলিং এজেন্ট

ইভিএমে কারচুপির অভিযোগ এনে বিরোধী শিবির 50 শতাংশ ভিভিপ্যাট গণনার আর্জি জানিয়েছিল। কিন্তু তা আগেই খারিজ করেছিল দেশের সর্বোচ্চ আদালত। এরপর আজ কয়েকজন প্রযুক্তিবিদ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়ে 100 শতাংশ ভিভিপ্যাট গণনার আর্জি জানিয়েছিল। কিন্তু তাও খারিজ করেছেন সুপ্রিম কোর্টের অবকাশকালীন বেঞ্চের বিচারপতিরা।
সাত দফার ভোট শুরু হওয়ার পর থেকে ইভিএমের কারচুপি নিয়ে রাজনৈতিক মহলে একাধিকবার অভিযোগ ওঠে। সেই একই অভিযোগ নিয়েই একদল প্রযুক্তিবিদ এদিন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়ে 100 শতাংশ ভিভিপ্যাট গণনার দাবি জানায়। এই দলের নাম দেওয়া হয়েছে ‘টেকফরঅন্স’। তাঁরা প্রযুক্তিগত ত্রুটির বিষয়টি তুলে ধরেন। কিন্তু বিচারপতি অরুণ মিশ্র ও বিচারপতি এমআর শাহের বকাশকালীন বেঞ্চ প্রযুক্তিবিদের এই আর্জির মধ্যে কোনও জোড়ালো ভাব নেই বলে এই আবেদন খারিজ করে দেন। এমনকি বিদ্রুপ করে বিচারপতির তরফে জানানো হয়েছে যে, বারবার এই একই আবেদন এনে আদালতের সময় নষ্ট করা হচ্ছে। এই বিষয়টি ‘বিরক্তিকর’ বলেও দাবি করেন বিচারপতিরা।

আরও পড়ুন –বাড়ির বৌদের ছাড় দিলে শোভনের প্রেমে আপত্তি কেন মমতার?