প্রবল ভূমিকম্পের জেরে ফের কেঁপে উঠল চিন

এসবিবি: সোমবার রাতে প্রবল কম্পনে কেঁপে উঠেছিল চিন। সেই ভূমিকম্পের জেরে মৃত্যু হয়েছে 15 জনের। গুরুতর জখম হয়ে হাসপাতালে চিকিৎসাধীন প্রায় 200 জন।  যুদ্ধকালীন পরিস্থিতিতে চলছিল উদ্ধারকার্য। এরই মাঝে মঙ্গলবার রাতেও ফের কেঁপে উঠল চিন।
চিনের ভূমিকম্প নেটওয়ার্ক সেন্টারের দেওয়া তথ্য অনুসারে, কম্পন অনুভূত হয় চিনের দক্ষিণ-পশ্চিমাংশে সিচুয়ান প্রদেশের চ্যাঙ্গনিং কাউন্টির ইবিন শহরে। ভূমিকম্পের উৎস ছিল মাটি থেকে 16 কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল 6। তবে, এখনও স্পষ্ট নয় ক্ষয়-ক্ষতির সঠিক পরিমাণ।
জানা গিয়েছে, প্রথমবার কম্পন অনুভূত হওয়ার পর একাধিকবার আফটার শকে কেঁপে ওঠে চিন। মঙ্গলবারের কম্পনের রিখটার স্কেলে মাত্রা ছিল 5.5। একের পর এক কম্পনের কারণে ছড়িয়ে পড়েছে আতঙ্ক।
চিনের জরুরি পরিষেবা মন্ত্রকের তত্ত্বাবধানে জোরকদমে উদ্ধারকাজ চালাচ্ছেন 350 জন দমকলকর্মী ও জরুরি পরিষেবা দফতরের কর্মীরা। রয়েছে পুলিশ এবং অ্যাম্বুল্যান্সও। জখমদের মধ্যে অনেকের অবস্থাই আশঙ্কাজনক। ভূমিকম্প-বিধ্বস্ত এলাকার মানুষদের জন্য রাতের মধ্যেই 5 হাজার তাঁবু, 10 হাজার ফোল্ডিং বেড এবং 20হাজার লেপ পাঠিয়ে দিয়েছে চিনের জরুরি পরিষেবা মন্ত্রক এবং ন্যাশনাল ফুড অ্যান্ড স্ট্র‌্যাটেজিক রিজার্ভস্‌ অ্যাডমিনিস্ট্রেশন।