এপিজে বাংলা সাহিত্য উৎসবের নতুন ভাবনা ‘থিম মিউজিক’

এসবিবি: 28 জুন অক্সফোর্ড বুকস্টোরে এপিজে বাংলা সাহিত্য উৎসবে থিম মিউজিকের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো। ভারতবর্ষে এইরকম বাংলা সাহিত্য কেন্দ্রিক উৎসব খুব কমই লক্ষ্য করা যায়। বিশিষ্ট সঙ্গীতশিল্পী সুরজিৎ চ্যাটার্জী তবলা,সেতার এবং বাঁশি ব্যবহার করে এই মিউজিক তৈরি করেছেন। এই মিউজিকে আমরা শুনতে পাবো বাংলা এবং সাহিত্যের আমেজ। এপিজে বাংলা সাহিত্য উৎসবে এই 5 বছরে প্রথমবার এক মিনিটের থিম মিউজিক তৈরি করা হলো। আরজে রয়ের সঞ্চালনার পাশাপাশি এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী সুরজিৎ চ্যাটার্জী, পত্রভারতীর কর্ণধার এবং পাবলিশার্স ও বুকসেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ও ত্রিদিব কুমার চট্টোপাধ্যায় এবং এই উৎসবের ডিরেক্টর ও অক্সফোর্ড বুক স্টোরের সিইও স্বাগত সেনগুপ্ত। সুরজিৎ এই সাহিত্য উৎসবের সাথে গত তিন বছর ধরে রয়েছেন। তিনি জানান, ‘সাধারণ মানুষরা উৎসব নিয়ে আনন্দিত এবং তিনি নিজেও আনন্দিত কারণ টেকনিক্যালি তিনি মিউজিকের মধ্যে দিয়ে উৎসবে সামিল হতে পেরেছেন’।

আরও পড়ুন-শামির পাঁচ উইকেট ফিকে করে দিল বেয়ারস্টোর সেঞ্চুরিকে

অন্যদিকে ত্রিদিব বাবু জানান, ‘ তিনি প্রথম থেকেই এই উৎসবের সঙ্গে জড়িত এবং তিনি দেখেছেন কিভাবে উৎসব ক্রমশ বড় হয়েছে। তিনি এও জানান সাহিত্য ও সংগীত পরস্পরের সাথে সম্পৃক্ত’।

এপিজে বাংলা সাহিত্য উৎসব এর ডিরেক্টর স্বাগত সেনগুপ্ত জানান, ‘ এই উৎসব প্রথম থেকেই তার দর্শকদের জন্য নতুন কিছু দেওয়ার চেষ্টা করেছে এবং সেই ধারাবাহিকতা বজায় রেখেই এবছর এপিজি বাংলা সাহিত্য উৎসবে ভক্তদের জন্য এই থিম মিউজিক নিয়ে আসা হলো ‘। পত্রভারতী সহযোগিতায় অক্সফোর্ড বুকস্টোর আয়োজিত এই উৎসব 2019 এর 22, 23 ও 24 শে নভেম্বর জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে অনুষ্ঠিত হবে, যেখানে বিশিষ্ট সাহিত্যিকদের পাশাপাশি উপস্থিত থাকবেন, সংগীত শিল্পী, চলচ্চিত্র নির্মাতারা ও অন্যান্য শিল্পমাধ্যমের বিশিষ্ট ব্যক্তিত্বরা। শেষে বলতেই হচ্ছে এই বাংলা সাহিত্য উৎসব উপভোগ করার পাশাপাশি এই থিম মিউজিকের আমেজ পেতে গেলে আপনাদের একবার হলেও আসতে হবে জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে।

আরও পড়ুন-মল্লারপুরে বিস্ফোরণে উড়ে গেল ক্লাবের একাংশ