বৃষ্টির জল থেকে নিজের ফোন কে কীভাবে সুরক্ষিত রাখবেন?

এসবিবি : এবার আপনার ফোন ও সুরক্ষিত বৃষ্টির জলে, ফোন নিয়ে বার হতে প্রায় সকলেরই ভয় লাগে বর্ষাকালে। বলা মুশকিল যে কোন সময় বৃষ্টির জল ফোনের ভিতরে ঢুকে ফোন নষ্ট করে দেবে। কিন্তু আর এই সমস্ত কিছু নিয়ে চিন্তা করার প্রয়োজন নেই। এই বর্ষাতে নিজের ফোন কে সুরক্ষিত রাখতে কি করবেন তা জেনে নিন।

আরও পড়ুন-প্রভাস ও শ্রদ্ধা কাপুর অভিনীত ‘সাহু’ র মুক্তি সময়সীমা পিছল

1.ওয়াটারপ্রুফ পাউচ: বিভিন্ন অনলাইন স্টোরে ও বাজারে এখন ফোনের জন্য ওয়াটারপ্রুফ পাউচ পাওয়া যায়। মাত্র 99 টাকা থেকে শুরু হয় এই পাউচ এর দাম। জেনেরিক এর ওয়াটারপ্রুফ পাউচ গুলিতে সাধারণত ipx8 রয়েছে যা ফোন কে অনেক বেশি সুরক্ষিত করে জল থেকে। ফোন সহজেই ব্যবহার করা যায় এই পাউচ থাকলে। অর্থাৎ আপনাকে যে বারবার ফোনটি কে পাউচ থেকে বার করে ব্যবহার করতে হবে তা কিন্তু নয়, মাত্র 99 টাকায় পাওয়া যাচ্ছে কিন্তু ডেলিভারি চার্জ আলাদা করে দিতে হয় এছাড়া আরো বেশি দামের ওয়াটার প্রুফ পাউচ রয়েছে যেমন ববো ইউনিভার্সাল ওয়াটারপ্রুফ পাউচ। আমাজনে এর দাম 299 টাকা।

আরও পড়ুন-শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক নিস্ফলা, প্রাথমিক শিক্ষকদের আন্দোলন চলবে

2. সিলিকা জেল ব্যবহৃত জিপ লগ পাউচ: এই গুলিতে সাধারণত ভাবে সিলিকা জেল ব্যবহৃত হয় যা জলের আদ্রতা থেকে ফোন কে আরো বেশি সুরক্ষিত করে বাজারে এবং অনলাইনে এই পাউচ গুলি পাওয়া যায় এবং দাম সাধ্যের মধ্যে।

3.ব্লুটুথ হেডফোন: বৃষ্টিতে ফোন বাইরে বার করতে হবে না ব্লুটুথ হেডফোন ব্যবহার করলে কল রিসিভ করা যাবে খুব সহজে ফোন ব্যাগের মধ্যে থাকলেও বাজারে বিভিন্ন দামের বিভিন্ন কোম্পানির ব্লুটুথ হেডফোন রয়েছে বৃষ্টির জল ব্লুটুথ হেডফোন গুলি নষ্ট হয়ে যায় কিন্তু বৃষ্টির জলে স্মার্টফোনের তুলনায় ব্লুটুথ হেডফোন গুলি নষ্ট হওয়ার সম্ভাবনা অনেক কম।
এত কিছু করা সত্ত্বেও যদি কখনো ফোন জলে পড়ে যায় অথবা ভিজে যায় সে ক্ষেত্রে ভয় পাওয়ার দরকার নেই, তার সমাধান রয়েছে। এই রকম সমস্যায় পড়লে সঙ্গে সঙ্গে ফোনের ব্যাটারি খুলে ফেলা উচিত। অবশ্য এখন বেশিরভাগ ফোনে ব্যাটারি খোলার অপশন থাকে না সে ক্ষেত্রে ভয় পাওয়ার দরকার নেই। সেই সময় কিছু নিয়ম মানলেই চলবে যেমন জলে ভিজে গেলে তা কখনো সঙ্গে সঙ্গে চার্জে বসানো উচিত আর ভুল করেও ফোন থেকে জল ঝরানোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। বরং সেই সময় এক গামলা শুকনো চালের মধ্যে ফোন রেখে দিয়ে এবং সারারাত ওভাবেইথাকবে দিন অথবা সিলিকা জেল এর মধ্যে ফোন রেখে দিন যতক্ষণ পর্যন্ত না জল শুকিয়ে যাচ্ছে তবে বেশি জল ঢুকে গেলে সঙ্গে সঙ্গে কোন ফোনের সার্ভিস সেন্টারে নিয়ে গিয়ে দেখানো উচিত। তাহলে আর কোনো চিন্তা রইল না, এ সমস্ত উপায় ঠিক মতো মেনে চললে আপনারা সকলেই বর্ষাকালে ফোনকে সুরক্ষিত রাখতে পারবেন।

আরও পড়ুন-অনশনরত শিক্ষক-শিক্ষিকাদের পাশে দাঁড়িয়ে রাজ্য সরকারকে নির্মম বলে কটাক্ষ দিলীপের