আইআইটির ছাত্রদের তৈরি এই অ্যাপে সুস্থ থাকবেন বৃদ্ধারা

এসবিবি: রোজকার ব্যস্ততার জীবনে হামেশাই অবহেলিত থেকে যান বাড়ির বয়স্করা। কখন কোন অসুবিধায় তাঁরা পড়ে যান তা খেয়াল রাখার মানুষ পাওয়া মাঝেমাঝেই দুষ্কর হয়ে ওঠে। বাড়ির বৃদ্ধ মা-বাবা কিংবা দাদু-ঠাকুরমারা কখন কোথায় পরে যান তা নিয়ে চিন্তায় থাকেন পরিবারের তরুন সদস্যরা। কিন্তু এবার খড়্গপুর আইআইটির কিছু ছাত্র এক অভিনব অ্যান্ড্রয়েড অ্যাপ আবিষ্কার করেছে যা বয়স্কদের শুশ্রূষায় সাহায্য করবে। বিদেশ-বিভুঁইয়ে থাকা সন্তানরা দেশের বাইরে থেকেই এই অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে জেনে যাবেন বাড়ির বয়স্কদের স্বাস্থ্যের হাল হকিকৎ।

বিষয়টি হল, খড়্গপুর আইআইটির একদল ছাত্র তৈরি করেছে এই মুশকিল আসান অ্যান্ড্রয়েড অ্যাপ। ‘care 4 you’ যার পোশাকি নাম। ঘরে বসে থাকা এক হয়ে যাওয়া বৃদ্ধদের যত্ন নেওয়ার জন্য তৃতীয় বর্ষের চারজন বিটেক পড়ুয়া এই অ্যান্ড্রয়েড অ্যাপটি তৈরি করেছে।
কিভাবে কাজ করবে এই অ্যান্ড্রয়েড অ্যাপ? কেউ হঠাৎ পরে গেলে ‘ফল ডিটেকশন অ্যালগোরিদম’, কখন কী ওষুধ খেতে হবে তার জন্য ‘মেডিসন’, মনের অবস্থা বোঝার জন্য ‘ইমোশন’ এবং ‘চ্যাটবটের’ মাধ্যমে বৃদ্ধদের মনের অবস্থা লিখে রাখবে অ্যান্ড্রয়েড অ্যাপটি। এর জন্য প্রয়োজন বৃদ্ধ এবং যার কাছে খবর পৌঁছবে তার অ্যান্ড্রয়েড ফোনে এই অ্যাপ ইন্সটল করা।