বাংলাদেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

এসবিবি,ঢাকা: গত জুনে বাংলাদেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিল 1 হাজার 863 জন। জুলাইয়ে এই সংখ্যা দাঁড়িয়েছে 11 হাজার 450 জনে। দেশের ইতিহাসে এটি সর্বোচ্চ রেকর্ড। পাশাপাশি এ মাসের 5 দিনের ব্যবধানে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা হয়েছে দ্বিগুণ।
স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের হিসাব বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে।
কন্ট্রোল রুম থেকে পাওয়া তথ্যানুযায়ী, গত 25 জুলাই ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল 547 জন। 26 জুলাইয়ে সেই সংখ্যা দাঁড়ায় 603-এ। 27 জুলাই 683 জন, 28 জুলাই 824 জন এবং 29 জুলাই তা বেড়ে দাঁড়ায় 1 হাজার 96 জন।

আরও পড়ুন-গভীর জঙ্গলে এবার পাড়ি দেবেন মোদি

ঢাকার বাইরেও আশঙ্কাজনকহারে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। কন্ট্রোল রুমের তথ্য বলছে, ঢাকার বাইরে এখনও পর্যন্ত 1 হাজার 283 জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে হাসপাতালে ভর্তি রয়েছেন 531 জন।
স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক চিকিৎসক আয়শা আক্তার বলেন, ‘2018 সালে বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হন 10 হাজার 138 জন। সেটি ছিল এ পর্যন্ত সর্বোচ্চ। কিন্তু এ বছর সেই সংখ্যাও ছাড়িয়ে গেছে।’
স্বাস্থ্য অধিদফতরের আরেক কর্মকর্তা বলেন, ডেঙ্গু আক্রান্তের সংখ্যা যে রেকর্ড করেছে, তাতে কোনও সন্দেহ নেই।
চিকিৎসকরা বলছেন, এবার ডেঙ্গুর ধরন বদলেছে। বিগত বছরগুলোতে ডেঙ্গুর যে ধরন ছিল এবার তা ভিন্ন। এই কারণে ডেঙ্গু আক্রান্ত হলেও মানুষ বুঝতে পারছে না।

আরও পড়ুন-নেতাজিনগরের বাড়ি থেকে উদ্ধার বৃদ্ধ দম্পতির রক্তাক্ত দেহ