এবার ভারত-পাকিস্তানের মধ্যে বন্ধ হলো “দোস্তি”

জম্মু ও কাশ্মীরে 370 ধারা বাতিলের পর ভারত ও পাকিস্তানের মধ্য উত্তেজনা চলছে। বাড়ছে সঙ্কট। বাণিজ্য স্থগিত, সমঝোতা-থর এক্সপ্রেস বন্ধের পর এবার লাহোর ও দিল্লির মধ্যে চলাচলকারী ‘দোস্তি’ বাস সেবা বাতিল করল পাকিস্তান। পাকিস্তানের যোগাযোগ ও ডাক বিভাগের মন্ত্রী মুরাদ সাঈদ টুইটারে বাস সেবা বন্ধের কথা জানান।

ভারত ও পাকিস্তানের মধ্যে বাস চলা প্রথম শুরু হয় 1999 সালে। কিন্তু 2001 সালে ভারতের সংসদ ভবনে হামলার পর তা বন্ধ করে দেওয়া হয়। বাস আবার চলতে শুরু করে 2003 সালে।

মুরাদ সাঈদ বলেন, পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটির বৈঠক বসে গত বুধবার। সেই বৈঠকেই বাস পরিষেবা ‘দোস্তি’ বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে আগামীকাল রবিবার পর্যন্ত এই বাস সেবা চলবে। সোমবার থেকে লাহোর ও দিল্লির মধ্যে চলাচলকারী ‘দোস্তি’র পরিষেবা বন্ধ হয়ে যাবে।

সপ্তাহের প্রতি সোমবার, বুধবার ও শুক্রবার দিল্লির আম্বেদকর স্টেডিয়াম টার্মিনাল থেকে লাহোরের উদ্দেশে ছেড়ে যায় ‘দোস্তি’ বাস। লাহোর থেকে দিল্লির উদ্দেশে ওই বাস ছাড়ে প্রতি মঙ্গলবার, বৃহস্পতিবার ও শুক্রবার। এবার তা পুরোপুরি বন্ধ হয়ে গেল।

উল্লেখ্য, কাশ্মীরের 370 ধারা বাতিলের পর গত বৃহস্পতিবার দুই দেশের মধ্য চলা ট্রেন সমঝোতা এক্সপ্রেস বাতিল করে পাকিস্তান। এরপর থর এক্সপ্রেসও বন্ধ করা হয় বলে জানান পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রসিদ। আজ, শনিবার তিনি জানান সমঝোতা এক্সপ্রেস ও থর এক্সপ্রেস আর চলবে না।
পাকিস্তানের খোরাকপুর থেকে ভারতের রাজস্থানের মুনবো গ্রাম চলাচল করে থর এক্সপ্রেস।

ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র মুখপাত্র রবীশ কুমার জানিয়েছেন, পাকিস্তান একতরফা সমঝোতা এক্সপ্রেস বাতিল করেছে। ভারতের সঙ্গে এই নিয়ে কোনও আলোচনা হয়নি।