গান্ধীভবনে মুক্তি পেল গান্ধীজির প্রিয় গান ‘বৈষ্ণব সেই জন’

প্রকাশ পাইন

নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত ‘গোত্র’ ছবির নতুন গান মুক্তি পেল ‘বৈষ্ণব সেই জন’। এই গানটি মুক্তি পায় বেলেঘাটার গান্ধী ভবনে। ‘বৈষ্ণব সেই জন’ গানটির আগে এই ছবির যে কটি গান বেরিয়েছে তা সকলেই ভালোবেসেছেন। এই গানটিও যে সকলের মন জয় করবে তা কেবল সময়েরই অপেক্ষা।

আরও পড়ুন-সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি বিদ্যা সিনহা

শুক্রবার একটি সাংবাদিক বৈঠক এর মাধ্যমে এই ছবির দুই পরিচালক নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় এই গানটির সকলের সামনে প্রকাশ করেন। নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, অনিন্দ্য চট্টোপাধ্যায় ছাড়াও এইদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও প্রাবন্ধিক শঙ্করলাল ভট্টাচার্য, নাইজেল আকারা, মানালি দে, অনুসূয়া মজুমদার এবং অন্যান্য কলাকুশলীরা।

মহাত্মা গান্ধীর সব থেকে প্রিয় ভজন ছিল ‘বৈষ্ণব সেই জন’। অনিন্দ্য চট্টোপাধ্যায় এই গুজরাটি ভজনটি বাংলায় অনুবাদ করেন এই ছবির জন্য। এই গানটি গেয়েছেন শ্রেয়া ঘোষাল। নন্দিতা রায় জানান, “এই ছবির জন্য ‘বৈষ্ণব সেই জন’ গানটি তাঁরই মাথায় প্রথমে আসে”। এই গানটির উদ্দেশ্যে শঙ্করলাল বাবু জানান, “ভজন শুনতে ভালোবাসতেন গান্ধীজি। দক্ষিণ আফ্রিকা ও ভারতে একাধিকবার কারাবাসের সময় তিনি নিয়মিত ভজন শুনতেন, বিশেষ করে ‘বৈষ্ণব জন তো’। এই গানটির সংগীত পরিচালনা করেছেন স্বপন মুখার্জি। সঙ্গীতায়োজন করেছেন শোভন মুখোপাধ্যায়। ‘বৈষ্ণব সেই জন’। এই ছবিটি দেখার জন্য আর মাত্র কিছুদিন অপেক্ষা করতে হবে দর্শকদের। 23 আগস্ট শুভ জন্মাষ্টমীর দিন মুক্তি পাবে ‘গোত্র’।