বাইশ গজে সংযোজন হতে চলেছে মাইক্রোচিপ বলের

ক্রিকেটকে এমনিতেই আধুনিক ও স্মার্ট খেলা বলা হয়। তার ওপর যত দিন যাচ্ছে বিভিন্নরকম প্রযুক্তিগত পরীক্ষা-নিরীক্ষাও করা হয়েছে। কখনও ব্যাট হোক বা জার্সি, আবার কখনও ক্যামেরা হোক বা স্কোরবোর্ড সবেতেই যেন আধুনিকতার ছোঁয়া লেগেছে। আর এবার পালা বলে আধুনিকতার ছোঁয়া লাগার। দেখতে আর পাঁচটা বলের মতোই। কিন্তু বলের পেটের ভেতরে লুকানো থাকবে মাইক্রোচিপ। অবাক হচ্ছেন তো? ভাবছেন এ আবার কেমন বল? হ্যাঁ, এমনই বলের সংযোজন হতে চলেছে ক্রিকেটে।

আরও পড়ুন – বিরাটের সামনে রেকর্ডের হাতছানি, বোর্ডকে জবাব দিতে মরিয়া গেইলও

অস্ট্রেলিয়ার ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা কুকাবুরা এমনই এক বলের প্রচলন ঘটাতে চলেছে, যার পেটের ভেতর লুকানো থাকবে মাইক্রোচিপ। জানা গিয়েছে, পরের বিগ ব্যাশ মরশুমে এই বলে খেলা হতে পারে। পরবর্তীকালে টেস্টেও এই বলের ব্যবহার করার কথা ভাবছে এই সংস্থা। যদিও এখন এই বল নিয়ে পরীক্ষা চলছে। কুকাবুরা সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, পরীক্ষা প্রায় শেষ পর্যায়ে।

এই বল নিয়ে বোলাররা বল করার সময় গতির বেশ কিছু পরিসংখ্যান জানান দেবে এই মাইক্রোচিপ বল। বল ছাড়ার সময়ের গতি, বাউন্স করার আগের গতি ও বাউন্স করার পরের গতির তথ্য দেবে এই বল। এমনকি এই স্মার্ট বল আম্পায়ারকেও অনেকটা সাহায্য করবে। ডিআরএস ও এলবিডব্লু এমনকি কোনও সন্দেহজনক ক্যাচের ক্ষেত্রেও নিঁখুত সাহায্য করবে এই বল। তাই এখন বাইশ গজে শুধুই এই বলের আসার অপেক্ষা।

আরও পড়ুন – এবার সহকারী কোচ! নাইট সংসারে ফের পা রাখতে চলেছেন ম্যাকালাম