24 ঘন্টার মধ্যে নিষেধাজ্ঞা বলবৎ শ্রীনগরে

একদিন যেতে না যেতেই ফের নিষেধাজ্ঞা জারি হয়ে গেল শ্রীনগরে। গতকাল, শনিবার জম্মু–কাশ্মীরের প্রায় সব এলাকা থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল প্রশাসন। কিন্তু রবিবার সকাল থেকে ফের তা লাগু করা হয়।

সকাল থেকে পুলিশের গাড়ি মাইক নিয়ে টহল দেওয়ার সময় এলাকাবাসীদের ঘরের ভিতর থাকতে আবেদন করা হয়। সব দোকানপাটও বন্ধ রাখতে আবেদন করা হয়। সেই মতো দোকানপাট বন্ধ হয়ে যায়। রাস্তা শুনশান হয়ে যায়।

স্বরাষ্ট্র মন্ত্রকের সূত্রে খবর, শ্রীনগর এবং বারামুল্লায় শনিবার বিচ্ছিন্নভাবে প্রতিবাদ বিক্ষোভ হয়। 20 জনকে গ্রেফতারও করা হয়েছে। রাহুল ফের পাথর ছোড়ার ঘটনা নিয়ে কেন্দ্রকে কটাক্ষ করলেও শ্রীনগরের পুলিশ প্রধান দিলবাগ সিং তা উড়িয়ে দিয়ে বলেছেন অল্প কিছু সময়ের জন্য স্থানীয় যুবকরা পাথর ছুড়লেও তা তৎক্ষণাৎ থামিয়ে দেওয়া হয়।

এদিকে, এক হাজার মানুষের বিক্ষোভের খবর ভুয়ো বলে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে দাবি করা হয়েছে। উপত্যকায় পুলিশ এবং সেনার গুলি চালানোর খবরের গুজবে কান না দিতে কাশ্মীরবাসীকে আবেদন করেছেন শীর্ষ পুলিশ অফিসার এবং মুখ্যসচিব বিভিআর সুব্রহ্মণ্যম। কাশ্মীরবাসীদের আস্থা অর্জনে এখন জম্মু–কাশ্মীরেই ঘাঁটি গেড়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। তিনি রাস্তাঘাট ঘুরে স্থানীয় মানুষের সঙ্গে কথাও বলছেন।

আরও পড়ুন-অমিত শাহের চিঠিতে ‘গোর্খাল্যান্ড’, বিতর্ক তুঙ্গে