দুর্গাপুজোকে ঘিরে আয়কর বিতর্ক, মঙ্গলবার ধর্ণায় বসছে তৃণমূল

দুর্গাপুজোকে ঘিরে আয়কর বিতর্ক তুঙ্গে। দুর্গাপুজো কমিটিগুলোকে আয়কর দফতরের একাধিক নির্দেশের পর সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ইস্যুতে প্রতিবাদ কর্মসূচিতে নামছে তৃণমূল। 13 অগস্ট মঙ্গলবার সুবোধ মল্লিক স্কোয়ারে হিন্দ সিনেমার বিপরীতে তৃণমূল কংগ্রেসের ‘বঙ্গ জননী’ শাখা ধর্ণায় বসবে সকাল 10টা – সন্ধ্যে 6টা পর্যন্ত ।

আয়কর দফতর কয়েকটি পুজো কমিটিকে গত মাসেই জানিয়ে দিয়েছে, 30হাজার টাকার বেশি ভেন্ডরদের দিলে টিডিএস কাটা হবে। এমনকী রিটার্ন ফাইল করতেও বলা হয়।

আয়কর দফতরের এই পদক্ষেপের কথা জানতে পেরে মমতা জানিয়ে দেন, রাজ্যে দুর্গাপুজো বন্ধ করতে চাইলেও আমরা তা হতে দেব না। তিনি দাবি করেন, উৎসবে সাধারণ মানুষ দান করেন। রাজনৈতিক দল চাঁদা তুললে তা আয়করের আওতায় আসে না। একই ভাবে দুর্গাপুজো কমিটিও আয়করের আওতায় থাকা উচিত নয়।

রবিবার সোশ্যাল মিডিয়ায় আয়কর দফতরের এই পদক্ষেপের সমালোচনা করে মমতা লেখেন, “আয়কর দফতর অনেক দুর্গাপুজো কমিটিকে কর দেওয়ার জন্য নোটিশ পাঠিয়েছে। আমরা আমাদের সব জাতীয় উৎসবকে নিয়ে গর্বিত। উৎসব সকলের। কোনও পুজোতে ট্যাক্স বসানো হোক, আমরা চাই না। এটা সংগঠকদের ওপর একটি বাড়তি বোঝা হবে। বাংলার সরকার গঙ্গাসাগর মেলার ওপর থেকে ট্যাক্স সরিয়ে নিয়েছে। আমাদের দাবি, দুর্গাপুজো ও কমিটিগুলির ওপর কোনওরকম ট্যাক্স বসানো চলবে না”।

একই সঙ্গে তিনি ওই পোস্টের মাধ্যমে আহ্বান জানান, “আগামী 13 অগস্ট মঙ্গলবার সুবোধ মল্লিক স্কোয়ারে হিন্দ সিনেমার বিপরীতে তৃণমূল কংগ্রেসের ‘বঙ্গ জননী’ শাখা ধর্নায় বসবে । কর্মকর্তারা, অংশগ্রহণকারীরা-সহ সকলে, যাঁরা বাংলাকে ভালোবাসেন, আসুন এবং যোগদান করুন”।