বুধবার চাঁদের কক্ষপথে প্রবেশ করবে চন্দ্রযান-2

চাঁদের কক্ষপথে পৌঁছনোর উদ্দেশ্যে ‘ট্রান্স-লুনার বার্ন’ শুরু করবে চন্দ্রযান-2। বুধবার চাঁদের কক্ষপথে প্রবেশ করবে চন্দ্রযান-2। চলতি মাসের 20 তারিখ চন্দ্রযান-2 পৌঁছে যাবে চাঁদের কক্ষপথে। সোমবার চন্দ্রযান-2-এর কক্ষপথ পরিবর্তনের বিষয়ে জানালেন ইসরোর চেয়ারম্যান ডঃ কে শিভান।

সোমবার আহমেদাবাদে ডঃ বিক্রম সারাভাইয়ের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেন ইসরোর চেয়ারম্যান। সেখানে তিনি বলেন, “গত মাসের 22 তারিখ চন্দ্রযান-2-এর লঞ্চের পর থেকে মোট 5 বার কক্ষপথের পরিধি বাড়িয়েছে চন্দ্রযান-2।” ডঃ শিভান জানান, এখন চন্দ্রযান-2 পৃথিবীকে কেন্দ্র করে প্রদক্ষিণ করছে। পূর্ব-নির্ধারিত নির্ঘণ্ট অনুযায়ী, 14অগস্ট থেকে চাঁদের কক্ষপথের দিকে এগোতে শুরু করবে চন্দ্রযান-2।
ডঃ শিভান বলেন, “আগামী 14 অগস্ট দুপুর সাড়ে 3টে নাগাদ ‘ট্রান্স-লুনার ইঞ্জেকশন’ নামের ম্যানুভার শুরু করবে চন্দ্রযান-2। এর মাধ্যমে পৃথিবীর কক্ষপথ ছেড়ে চাঁদকে প্রদক্ষিণ করার কক্ষপথে পৌঁছে যাওয়া যাবে।” তিনি জানান, চাঁদকে প্রদক্ষিণ করার কক্ষপথে পৌঁছতে প্রায় 6 দিন সময় নেবে চন্দ্রযান-2।

চাঁদের কক্ষপথে পৌঁছনোর পর নির্দিষ্ট সময় অন্তর আবারও জ্বলে উঠবে চন্দ্রযান-2-এর ইঞ্জিন। মোট পাঁচটি লুনার বার্নের মাধ্যমে চাঁদের কাছাকাছি পৌঁছে যাবে চন্দ্রযান-2। 20 অগস্ট চাঁদের কক্ষপথে প্রবেশের পর প্রথম লুনার বার্নে 120 কিলোমিটার অনুসূর ও 18,000 কিলোমিটার অপসূরের কক্ষে স্থাপন করা হবে চন্দ্রযান-২-কে। এর পরে আরও চারটে লুনার বার্নের পর চন্দ্রপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার দূরত্বে স্থাপন করা হবে অরবিটারকে।

এর পরেই চন্দ্রযান-2-এর অর্বিটার থেকে বিছিন্ন হবে ল্যান্ডার বিক্রম। বিছিন্ন হওয়ার পর 30কিমি X 100কিমি কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করবে ল্যান্ডারটি। চাঁদের দক্ষিণ মেরুতে বিশেষ যন্ত্র ব্যবহার করে, সফট ল্যান্ডিং-এর উপযুক্ত জায়গা খুঁজবে বিক্রম। 7সেপ্টেম্বর রাত 2টো 58 মিনিটে চাঁদে ল্যান্ড করবে বিক্রম। রকেটের মাধ্যমে ধীরে ধীরে চাঁদের মাটিতে সফ্ট ল্যান্ডিং-এর নেমে আসবে বিক্রম। এর পরেই পারিপার্শ্বিক ভূপ্রাকৃতিক পরিস্থিতি বিবেচনা করে বিক্রমের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান।

আরও পড়ুন-‘ধর্মীয় ভাবাবেগকে আহত করছে আয়কর নোটিশ’, বিজেপিকে তোপ সাংসদ কাকলি’র