মোদি সরকারের জম্মু ও কাশ্মীর সংক্রান্ত পদক্ষেপের পক্ষে সওয়াল রাষ্ট্রপতির

স্বাধীনতা দিবসের প্রাক্কালে দেশবাসীকে দেওয়া ভাষণে নরেন্দ্র মোদি সরকারের জম্মু ও কাশ্মীর সংক্রান্ত পদক্ষেপের পক্ষে সওয়াল করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কেন্দ্রের সরকার জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া সংবিধানের 370 ধারার বিধি বাতিল ও গোটা রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভেঙে দেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে, তা ওই গোটা অঞ্চলের মানুষের ‘বিরাট উপকার করবে’ বলে আশা প্রকাশ করেছেন তিনি। রাষ্ট্রপতি বলেছেন, এবার সেখানকার বাসিন্দারাও দেশের বাকি অংশের মানুষের সমান সুযোগ-সুবিধা ভোগ করবেন।

73-তম স্বাধীনতা দিবসের ভাষণে তিনি বলেন, আমার বিশ্বাস, জম্মু ও কাশ্মীর ও লাদাখের সাম্প্রতিক পরিবর্তনগুলি ওই অঞ্চলের জনগণকে প্রভূত সুবিধা দেবে। তাঁরাও দেশের বাকি অংশের জনগণ যেসব সুযোগ-সুবিধা, অধিকার ভোগ করেন, সেসব পাবেন।
যে অতীত প্রজন্ম দেশকে স্বাধীনতা এনে দিয়েছে, তাঁরা স্বাধীনতাকে শুধু রাজনৈতিক ক্ষমতার হাতবদল হিসাবেই বিচার করেননি বলে উল্লেখ করে জম্মু ও কাশ্মীরের সাম্প্রতিক বদলের প্রসঙ্গ টানেন কোবিন্দ। বলেন, তাঁরা স্বাধীনতাকে দেখতেন দেশ গঠন, জাতীয় নির্মাণের ভিত্তিপ্রস্তর হিসাবে। প্রতিটি নাগরিক, পরিবার ও সামগ্রিক সমাজের জীবন উন্নত করাই তাঁদের লক্ষ্য ছিল।
কোবিন্দ বলেন, ভারতীয়রা স্বভাব, পছন্দের দিক থেকে আলাদা হতে পারেন, কিন্তু তাঁদের একটাই স্বপ্ন, সেটা এক মুক্ত ভারতের স্বপ্ন।