স্বাধীনতা দিবসে কড়া নজরদারি কলকাতা পুলিশের, কী কী পদক্ষেপ নিচ্ছে লালবাজার?

স্বাধীনতা দিবসে কলকাতায় কোনও সুনির্দিস্ট জঙ্গি হামলার সতর্কবার্তা নেই। কিন্তু কাশ্মীর পরিস্থিতির কথা মাথায় রেখে স্বাধীনতা দিবসে কোনওরকম ঝুঁকি নিতে নারাজ লালবাজার।

স্বাধীনতা দিবসে রেড রোডে রাজ্য সরকারের উদ্যোগে কুচকাওয়াজের জন্য আজ, বুধবার রাত 10টার পর থেকে ওই রাস্তায় যান চলাচল বন্ধ করা হবে। রেড রোড স্বাভাবিক হতে বৃহস্পতিবার বেলা গড়িয়ে যেতে পারে। রেড রোড সংলগ্ন এলাকায় একাধিক ‘স্ট্র্যাটেজিক’ অবস্থানে কলকাতা পুলিশ বালির বস্তা দিয়ে বাঙ্কার তৈরি করেছে। রেড রোড তল্লাটে নজরদারি চালাতে কলকাতা পুলিশ ছ’টি ওয়াচ টাওয়ার তৈরি করছে। সুরক্ষার কথা মাথায় রেখে গোটা শহরকে 74টি সেক্টরে ভাগ করা হয়েছে। সাত থেকে আটটি সেক্টরের নিরাপত্তার দায়িত্বে থাকবেন একজন করে ডেপুটি কমিশনার।

লালবাজার সূত্রের খবর, আপদকালীন পরিস্থিতির কথা মাথায় রেখে রেড রোড সংলগ্ন এলাকায় তিনটি কুইক রেসপন্স টিম বা কিউআরটি মোতায়েন করা হবে। এছাড়াও কলকাতার গুরুত্বপূর্ণ মোড়ে পুলিশ পিকেট থাকবে। থাকছে পুলিশ সহায়তা বুথ। আর পাঁচটা দিনের তুলনায় স্বাধীনতা দিবসে বাড়তি পাঁচ হাজার পুলিশ মোতায়েন করা হচ্ছে। ওইদিন কলকাতা পুলিশের পদস্থ কর্তারা রাস্তায় থাকবেন। স্বাধীনতা দিবসের আগের দিন থেকে শহরের স্পর্শকাতর স্থান, রেল স্টেশন, মহাকরণ, রাজভবন, মেট্রো রেল প্রভৃতি জায়গায় নিরাপত্তা বাড়ানো হবে। পাশাপাশি, শহরের ঢোকা বের হওয়ার পথে চলবে কড়া নজরদারি।